বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ০৫:২০ পূর্বাহ্ন

সফলতায় এগিয়েছে নারীরা -বাণিজ্যমন্ত্রী

নিউজ ডেস্ক, দেশ অরণ্য
  • আপডেট সময় রবিবার, ১২ জুলাই, ২০২০
  • ১১৩ পাঠক সংখ্যা

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাণিজ্য সফলতায় বাংলাদেশের নারীরা অনেক এগিয়ে গেছে। সরকার নারীদের দেশি এবং আন্তর্জাতিক বাণিজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে যাচ্ছে। নারী জনশক্তিকে উৎপাদনশীল কাজে লাগাতে উদ্যোক্তাদের ঋণ, প্রশিক্ষণসহ অন্যান্য সহায়তা করা হচ্ছে, আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। ফলে সফলতায় নারীরা অনেক এগিয়েছে।

জাতিসংঘ ও বিশ্ব বাণিজ্য সংস্থা আয়োজিত ‘শি ট্রেড আউটলুক’ শীর্ষক আলোচনা সভায় সম্প্রতি বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের (আইটিসি) জেনেভা অফিসের সঙ্গে সংযুক্ত হয়ে বিভিন্ন দেশের রাজনৈতিক নেতারা আলোচনা করেন।

টিপু মুনশি বলেন, কুটির শিল্পে বাংলাদেশের নারীদের সফলতা বেশি। ঢাকাসহ জেলাগুলোতে উইমেন চেম্বার অব কমার্স গড়ে উঠেছে। শিল্পঋণের ২০ ভাগ এসএমইর মাধ্যমে নারী উদ্যোক্তাদের দেওয়া হচ্ছে। বাংলাদেশ তৈরি পোশাক রপ্তানিতে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এ খাতে প্রায় ৪৫ লাখ শ্রমিক কাজ করছেন, এর প্রায় ৮০ ভাগ নারী। এ সময় তিনি করোনাভাইরাসের কারণে যে পরিস্থিতি সৃষ্টি, তা মোকাবিলায় সরকারের উদ্যোগ তুলে ধরেন। তিনি বলেন, সরকার রপ্তানিমুখী শিল্পের শ্রমিকদের বেতন দিতে মাত্র ২ শতাংশ সুদে পাঁচ হাজার কোটি টাকার তহবিল দিয়েছে। আবার অন্যান্য ঋণের কিস্তি আদায় স্থগিত রাখা হয়েছে। সরকার ঋণ প্রণোদনাসহ বিভিন্ন ধরনের নীতি-সহায়তার উদ্যোগ নিয়েছে।

আইটিসির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ডরোথি টেম্বোর সঞ্চালনায় বিভিন্ন দেশের মন্ত্রী ও সরকারের নীতিনির্ধারকরা আলোচনা সভায় বক্তব্য দেন।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ
error: